আজ || রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
শিরোনাম :
 


তালায় কিশোরের বাল্যবিবাহে নিষেধাজ্ঞা জারি

তালায় রমজান বিশ্বাস (১৪) নামের অপ্রাপ্ত বয়স্ক এক কিশোরের বাল্যবিবাহে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বৃহস্পতিবার (২২ জুন) সকালে তালা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার এ আদেশ জারী করেন। রমজান বিশ্বাস উপজেলার কুমিরা গ্রামের মৃতঃ সুলতান বিশ্বাসের পুত্র। এদিকে উক্ত নিষেধাজ্ঞা ভঙ্গ করলে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর ৮ ধারা মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়।
তালা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার বলেন, সম্প্রতি কুমিরা গ্রামের গ্রামের মৃতঃ সুলতান বিশ্বাসের পুত্র রমজান বিশ্বাসের সাথে কেশবপুর উপজেলার কাবিলপুর গ্রামের ১৪ বছর বয়সী এক কিশোরীর বিয়ে ঠিক হয়। ইতিমধ্যে পানপত্র করার খবরও পাওয়া যায়। এই বাল্যবিবাহ প্রতিরোধের জন্য জেলা প্রশাসকের কাছে আবেদন করেন মোঃ সাকিবুর রহমান। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে মহিলা বিষয়ক কর্মকর্তাকে জানানো হলে সেখানে কিশোর-কিশোরী ক্লাবের সদস্য, উত্তরণ ইয়ুথ এ্যাম্পাওয়ার্ড প্রকল্পের কর্মীসহ কয়েকজন হাজির হয়ে ঐ কিশোর ও তার মাকে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে আসতে বলা হয়। বৃহস্পতিবার ঐ কিশোরের মাসহ স্বজনরা হাজির হলে উক্ত বাল্যবিবাহে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে মুচেলকা গ্রহণ করা হয়।
এদিকে তালায় বাল্যবিবাহের হাত থেকে মুক্তি পাওয়া চতুর্থ শ্রেণির ছাত্রী জয়া দাসকে লেখাপড়াসহ আনুসঙ্গীক খরচের জন্য দলিত ইম্পাওয়ারমেন্ট ফাউন্ডেশনের পক্ষ থেকে ৩ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়। বৃহস্পতিবার (২২ জুন) উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, উপজেলা নির্বাহী কর্মকর্তা আফিয়া শারমিন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার, জয়া দাস,তার ভাইসহ স্বজনরা। এর আগে শেয়ার বাংলাদেশের পক্ষ থেকে ঐ কিশোরীকে শিক্ষা উপকরণ প্রদান করা হয়।


Top